Templates by BIGtheme NET
ব্রেকিং নিউজ
Home / Uncategorised / স্বাধীনতার ৪৫ বছরেও স্বাধীনতা থেকে বঞ্চিত

স্বাধীনতার ৪৫ বছরেও স্বাধীনতা থেকে বঞ্চিত

Santu-larma-

ঢাকা/জননেতাঃ

স্বাধীনতার ৪৫ বছরেও আদিবাসী জনগোষ্ঠী তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত বলে দাবি করেছেন বাংলাদেশ আদিবাসী ফোরাম। ক্রমাগত আদিবাসীরা তাদের ভূমির অধিকার হারাচ্ছে বলেও দাবি করা হয়।

শনিবার (০৬ আগস্ট) সকালে হোটেল সুন্দরবনে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এই দাবি করা হয়।

বাংলা‌দেশ আ‌দিবাসী ফোরাম আ‌য়ো‌জিত সংবাদ সম্মেল‌নে বক্তব্য রা‌খেন, বাংলা‌দেশ আদিবাসী ফোরা‌মের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ঐক্য ন্যা‌পের সভাপ‌তি শ্রী পংকজ ভট্টাচার্য, ঢা‌কা বিশ্ববিদ্যালয়ের ই‌তিহাস বিভা‌গের অধ্যাপক মেসবাহ কামাল, কলা‌মিস্ট সৈয়দ আবুল মকসুদ, আ‌দিবাসী ফোরা‌মের সাংগঠ‌নিক সম্পাদক শ‌ক্তিপদ ত্রিপুরা, জাতীয় আ‌দিবাসী প‌রিষ‌দের সভাপ‌তি রবীন্দ্রনাথ স‌রেন প্রমুখ।

আন্তর্জাতিক আদিবাসী দিবসকে সামনে রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম এ সময় কতিপয় দাবি উত্থাপন করে।

এগুলো হলো-আদিবাসীদের শিক্ষা বিস্তারে বিশেষ বাজেট বরাদ্দ রাখতে হবে। আদিবাসী ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে। আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক পর্যায় পর্যন্ত পাঠদান কার্যক্রমের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করতে হবে এবং এ লক্ষ্যে অবিলম্বে আদিবাসী শিক্ষক নিয়োগ করতে হবে। আদিবাসী নারীসহ সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে। সংবিধান সংশোধন করে আদিবাসীদের আত্ম-পরিচয় ও অধিকারের স্বীকৃতি প্রদান করতে হবে।

নুহশা/জ/০৯